ভূরুঙ্গামারীর বিলুপ্ত ছিটমহলে শিক্ষার আলো ছড়াচ্ছে; নানা সমস্যা জর্জরিত এক বিদ্যালয়

0
455

ভূরুঙ্গামারী ব্যুরো: কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার বিলুপ্ত ছিটমহলে একদল নিবেদিত প্রাণ যুবক-যুবতীর অক্লান্ত প্রচেষ্ঠায় শিক্ষার আলো ছড়াচ্ছে সাহেবগঞ্জ-সেউতি কুরশা নিম্ন মাধ্যমিক বিদ্যালয়। ছিটমহল বিনিময় আন্দোলনের নেতা আনছার আলী এবং পাশের গ্রামের মনছের আলি, নাজমা বেগম ও সুফিয়া বেগমের দান করা ৭৫ শতাংশ জমিতে গত ২০১৫ সালে “সাহেবগঞ্জ-সেউতি কুরশা নিম্ন মাধ্যমিক বিদ্যালয়” নামে একটি বিদ্যালয় স্থাপিত হয়। সেই থেকে ¯œাতক ও ¯œাতকোত্তর পাশ করা ৮জন যুবক-যুবতী আন্তরিকতার সাথে বিদ্যালয়ের ১২০জন নিয়মিত শিক্ষার্থীকে পাঠদান করে আসছে। বিদ্যালয়টিতে খেলার মাঠসহ একটি লম্বা টিনশেড শ্রেনী কক্ষ, অফিস কক্ষ এবং শিক্ষক-ছাত্রী কমনরুম রয়েছে। যার পরিসর নিতান্তই আটসাটো। বর্তমানে বিদ্যালয়টিতে অবকাঠামো সমস্যা বিদ্যমান। এ ছাড়াও আসবাব পত্র ও শিক্ষা উপকরনের অভাব রয়েছে। বিদ্যালয়টি দাতা সদস্যরা বলেন,“দীর্ঘ ৬৮ বছর যাবত আমরা মানবেতর জীবন যাপন করেছি, সন্তানদের কোন স্কুলে ভর্তি করাতে পারি নাই। বিভিন্ন ঠিকানায় দু-একজন কিছু লেখাপড়া শিখলেও তারা কোন দেশেই চাকরী পায় নাই। ছিটমহল বিনিময় চুক্তি চুড়ান্ত হলে আমরা স্বাধীন বাংলাদেশের নাগরিকত্ব পাই। আমাদের সন্তানদের শিক্ষার জন্য একটা বিদ্যালয় স্থাপন করেছি; এর চেয়ে বেশি কিছু করার ক্ষমতা আমাদের নেই। তাই বিদ্যালয়টির ভবন নির্মান সহ যাবতীয় উন্নয়নের জন্য সরকারের কাছে দাবী জানাচ্ছি।” ছিটমহল বিনিময় আন্দোলন কমিটির সাবেক উপজেলা সভাপতি তারিফুল ইসলাম তারা বলেন, আন্দোলন করে ছিটমহল বিনিময় বাস্তবায়ন করলেও দারিদ্রতার কারনে ছিটমহলের বিদ্যালয়টির কোন উন্নয়ন করা সম্ভব হচ্ছে না। বীর মুক্তিযোদ্ধা ও অবঃ সাব-রেজিষ্টার আলহাজ্ব আব্দুল গফুর মন্ডল বলেন, ছিটমহলে চালু হওয়া বিদ্যালয়টিতে শিক্ষা বঞ্চিত শিশুদের শিক্ষালাভের যাবতীয় সুযোগ প্রদান করা অতিব জরুরী। বিদ্যালয়ের ৮ম শ্রেণীর ছাত্র হাসিবুর রহমান ও সুমি খাতুন জানান, ছিটে স্কুল হয়েছে আমরা এখানে পড়তে পাচ্ছি, এতে আমরা দারুন খুশি।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আইবুল ইসলাম জানান সম্প্রতি দিনাজপুর শিক্ষা বোর্ডের উপ-বিদ্যালয় পরিদর্শক, বিদ্যালয় পরিদর্শক ও শিক্ষা বোর্ড চেয়ারম্যান সরেজমিন পরিদর্শন করেছেন।
বিলুপ্ত ছিটমহলের শিশুদের শিক্ষার মৌলিক অধিকার নিশ্চিতকরনের লক্ষ্যে বিদ্যালয়টির সার্বিক উন্নয়নে দ্রুত কার্যকরী পদক্ষেপ গ্রহনের জোর দাবী এলাকার সচেতন মহলের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here