কুড়িগ্রামে বাল্যবিয়ে প্রতিরোধে কর্মশালা অনুষ্ঠিত

0
160

স্টাফ রিপোর্টার:
বাল্যবিয়ে প্রতিরোধে জেলা কর্ম-পরিকল্পনা পর্যালোচনা এবং বাল্যবিবাহের ঝুঁকিপূর্ণ শিশু অধ্যুষিত পরিবারসমূহের জন্য ভবিষ্যৎ পরিকল্পনা ও করণিয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসন কার্যালয়ের স্বপ্নকুঁড়ি মিলনায়তনে দিনব্যাপী কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোছা: সুলতানা পারভীন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মেহেদুল করিম, সিভিল সার্জন ডা: আমিনুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জিলুফা সুলতানা, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র ভারপ্রাপ্ত ডিভিশনাল ম্যানেজার ঋষিকেশ সরকার, আরডিআরএস রংপুরের পরিচালক (অপারেশন) খালিদ হুমায়ুন প্রমুখ।
আয়োজকরা কর্মশালায় কুড়িগ্রাম জেলার ৯টি উপজেলার ঝুকিপূর্ণ শিশু ও বাল্যবিবাহের হালনাগাদ তথ্য উপস্থাপন করেন। এসময় জানানো হয় গত ২০১৮ সালে জেলায় ঝুকিপূর্ণ শিশু বের করা হয়েছে ১০ হাজার ৩৭১জন। এরমধ্যে অতি ঝুকিপূর্ণ শিশুর সংখ্যা ৩ হাজার ৪ জন। অপরদিকে জেলায় ২০১৮ সালে বাল্যবিবাহ শিশুর সংখ্যা শতকরা হার ১৬ দশমিক ৩০ জন। এরমধ্যে ১৫ বছরের নীচে শিশু ৪৮০জন এবং ১৮ বছরের নীচে বাল্যবিয়ের শিকার শিশুর সংখ্যা ৯১৩জন।
সিডা ও প্লান বাংলাদেশ’র আর্থিক ও কারিগরি সহযোগিতায় আরডিআরএস-বাংলাদেশ’র বিল্ডিং বেটার ফিউচার ফর গার্লস প্রকল্প অনুষ্ঠানের আয়োজন করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here