কুড়িগ্রামে চর জনগোষ্ঠির সচেতনতা বৃদ্ধিকরণ শীর্ষক মতবিনিময় সভা

0
34

স্টাফ রিপোর্টার:
কুড়িগ্রামে ফ্রেন্ডশিপ ইনক্লুসিভ সিটিজেনশীপ সেক্টরের আয়োজনে বুধবার দুপুরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে চর জনগোষ্ঠির সামাজিক সচেতনতা বৃদ্ধিকরণ শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
এই মত বিনিময়সভায় প্রধান অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ হাফিজুর রহমান। ইনক্লুসিভ সিটিজেনশীপের ডাইরেক্টর আয়েশা তৌসিন খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সদর পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নজরুল ইসলাম, পৌর মেয়র আব্দুল জলিল, ইনক্লুসিভ সিটিজেনশীপের ডিজিএম আহমেদ তৌফিকুর রহমান, সিনিয়র ম্যানেজার আবু মোহাম্মদ শিহাব, ম্যানেজার মাহাবুবুর রহমান ভূঁইয়া, ফিল্ড অপারেশন রফিকুজ্জামান পল্লব প্রমুখ।
বাংলাদেশের উত্তরের জেলা কুড়িগ্রাম ও গাইবান্ধার ৬৫টি চরে সুবিধা বঞ্চিত জনগোষ্টির মাঝে স্বাস্থ্যসেবা, শিক্ষা, কারিগরি শিক্ষা এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও অবকাঠামো, আর্থিকসহ সামাজিক উন্নয়নের জন্য কাজ করছে। দাতা সংস্থা এরিক্সজলপেন এবং ফ্রেন্ডশিপ লুক্সেমবার্গের আর্থিক সহযোগিতায় ২০১৪সালে ফ্রেন্ডশিপ ইনক্লুসিভ সিটিজেন শিপ সেক্টর সুবিধা বঞ্চিত জনগোষ্ঠির মানবাধিকার ও সুশাসন বিষয়ে সচেতনা বৃদ্ধির লক্ষে কাজ করছে। এরমধ্যে কুড়িগ্রাম সদরে ১৭টি, চিলমারী-১৭টি, রাজিবপুর-৪টি এবং রৌমারীতে-৪টি করে চরে বাস্তবায়িত হচ্ছে এই প্রকল্প। এছাড়াও প্রকল্প চালুর পর থেকে বিভিন্ন সামাজিক ও সচেতনা বৃদ্ধির পাশাপাশি কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলার বিভিন্ন চরাঞ্চলে ২০১৮সালের জানুয়ারি হতে ২০১৯সালের অক্টোবর পর্যন্ত ৩৫৫টি বাল্যবিয়ে বন্ধ করা হয়। এরমধ্যে কুড়িগ্রামে ২৫৯টি বাল্য বিয়ে বন্ধ করা হয়েছে।
দিনব্যাপি এই মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, জেলা ও উপজেলার প্রশাসনিক কর্মকর্তা, জনপ্রতিনিধি, এনজিও, সুশীল সমাজের প্রতিনিধি, জেলার প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াকর্মীসহ শতাধিক মানুষ অংশ নেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here