কুড়িগ্রামে জেলা আইনজীবী সমিতির সাংবাদিক সম্মেলন

0
80

স্টাফ রিপোর্টার:
বিজ্ঞ যুগ্ম জেলা ও দায়রা জজ মো: তারিক হোসেন কর্তৃক সিভিল মোকদ্দমায় দুইজন নিরাপরাধ ব্যক্তিকে বেআইনিভাবে জেলহাজতে প্রেরণ, বিচারপ্রার্থী সাধারণ জনগণসহ বিজ্ঞ আইনজীবীদের সাথে অসৌজন্য ব্যবহার, অবিচারক সুলভ আচরন, অনৈতিক ও বেআইনী কার্যকলাপের প্রতিবাদে কুড়িগ্রাম জেলা আইনজীবী সমিতি সাংবাদিক সম্মেলন আয়োজন করেছে।
রোববার (১২ জানুয়ারি) আইনজীবী সমিতিতে অবস্থিত অ্যাডভোকেট এনামুল হক চৌধুরী চাঁদ মিলনায়তনে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে বক্তব্য উপস্থাপন করেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এড. ফখরুল ইসলাম। এসময় তাকে সহযোগিতা করেন আইনজীববী সমিতির সভাপতি এড. ইয়াছিন আলী, সাবেক সাধারণ সম্পাদক এড. আমজাদ হোসেন, এড. এরশাদুল হক চৌধুরী প্রমুখ।
সংবাদ সম্মেলনে যেসব আইনগত দিক লঙ্ঘিত হয়েছে তা ব্যাখা করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাবেক বিচারক ও আইনজীবী এড. আজিজুর রহমান দুলু।
তিনি বলেন, ফৌজদারী কার্যবিধির ১৯৫ ধারা পেনাল কোডের ৪২০ ও ১২০ ধারা উল্লেখ না থাকায় কোন সিভিল আদালতের বিচারক উক্ত ধারা সমূহের অধীনে কোন মামলা করতে পারেন না। অধ:স্তন আদালতের কোন সিভিল আদালতের বিচারক ফৌজদারী কার্যবিধির ৪৭৬ ধারা অনুয়ায়ী তার পেশকার বা সেরেস্তাদার দ্বারা কোন মামলার এজাহার দায়ের করতে পারেন না। সিভিল মামলার চুড়ান্ত রায় ব্যতিত বিচার চলাকালে এমন কোন মামলা দায়ের করা যাবে না

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here